Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ সেপ্টেম্বর ২০২৪

চেয়ারম্যান

  		Chairman

অধ্যাপক আবু আহমেদ
 

 

অধ্যাপক আবু আহমেদ ১ সেপ্টেম্বর ২০২৪ তারিখে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন। তিনি দেশের একজন শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ এবং পুঁজিবাজার বিশেষজ্ঞ। বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে একক ব্যক্তি হিসেবে তার অবদান উল্লেখযোগ্য।

 

শিক্ষাজীবনে তিনি ঢাকা, ইসলামাবাদ এবং ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন শেষে  ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন এবং ১৯৯৩ সালে প্রফেসর হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। পেশাগত জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন; সদস্য, বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজ; পরিচালক, সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ ইন হিউম্যানিটিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়; উপদেষ্টা, পোর্টফোলিও ইনভেস্টমেন্ট, দ্যা ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং সরকারের রেভিনিউ রিফর্ম কমিশনের সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি সরকারি মালিকানাধীন বাংলাদেশ শিল্প ব্যাংক (বর্তমানে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি) এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও অধিষ্ঠিত ছিলেন।

 

এছাড়া তিনি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালক, বাখরাবাদ গ্যাস কোম্পানি লিমিটেড (পেট্রোবাংলা কোম্পানি সাবসিডিয়ারি) এর পরিচালক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এর সদস্য, রাজশাহী, সিলেট শাহজালাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদের নির্বাচন কমিটি এর সদস্য এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের উপদেষ্টা কমিটি এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

অধ্যাপক আবু আহমেদ এর অর্থনীতি ও পুঁজিবাজার বিষয়ক লেখনি নীতিনির্ধারনী পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে ব্যাপকভাবে প্রভাবিত করে।